Wednesday, November 30, 2016

সৌদি আরবে হঠাৎ তুষারপাত


মরুভূমির দেশ সৌদি আরবের এক অংশে শুরু হয়েছে তুষারপাত। তাপমাত্রা শূন্য ডিগ্রি সেলসিয়াসের নিচে নেমে যাওয়ায় মরুভূমির বালু ঢেকে গেছে গুঁড়ি গুঁড়ি তুষারে।
দেশটির মধ্য ও উত্তর-পশ্চিম অঞ্চলে হঠাৎ এই তুষারপাত স্থানীয়দের মধ্যে বেশ চাঞ্চল্যের সৃষ্টি করেছে। কারণ সাধারণত শীতের সময় বা নভেম্বর মাসেও এই অঞ্চলের তাপমাত্রা ২০ ডিগ্রি সেলসিয়াস থাকে। এই তুষারপাত এলাকাবাসীর জন্য অকস্মাৎই।
সৌদি গেজেটের এক প্রতিবেদনে বলা হয়েছে, দেশটির আল জাওয়াফ প্রদেশ এবং উত্তরাঞ্চলের আল কুরায়াত প্রদেশের তাপমাত্রা মাইনাস ৩ ডিগ্রি সেলসিয়াস ও মাইনাস ১ ডিগ্রি সেলসিয়াসে নেমে এসেছে। এর ফলে এই তুষারপাত হচ্ছে।
আকস্মিক এই তুষারপাতের পর সামাজিক যোগাযোগমাধ্যমে নিজেদের অনুভূতি প্রকাশ করে ছবি আর পোস্ট দিচ্ছেন অনেক সৌদি নাগরিক। তুষারপাতে ঢাকা মরুভূমি বা খেজুরগাচের ছবিতে ভরে গেছে ফেসবুক। সেই সঙ্গে বরফের ওপর নিজের স্কি করার ভিডিওর আপলোড করছেন অনেকে। শুধু তাই নয়, বিভিন্ন স্থানে বরফ দিয়ে স্নোম্যান বানিয়েও আনন্দ করছেন সৌদি আরবের মানুষ। কেউ কেউ এসব স্নোম্যানকে পরিয়েছেন পছন্দের ফুটবল দলের পোশাকও।
বরফ নিয়ে সৌদি আরবের বাসিন্দাদের এমন মাতামাতি অবশ্য এবারই প্রথম নয়। এর আগে ২০১৩ ও ২০১৫ সালেও এমন তুষারপাতে আনন্দে ভেসেছিলেন তাঁরা।

No comments:

Post a Comment